Bartaman Patrika
রাজ্য
 
 

 বসন্তের আগমনে রুদ্রপলাশ। কৃষ্ণনগরে তোলা নিজস্ব চিত্র

সিঙ্গুরে তৃণমূল সরকারকে তীব্র আক্রমণ দিলীপের

বিএনএ, চুঁচুড়া: কে গুজব ছড়াচ্ছে, উনি কী করে জানলেন! গুজব ছড়ানোর জন্য পুলিস আজ পর্যন্ত কতজনকে গ্রেপ্তার করেছে? আসলে মুখ্যমন্ত্রী ভয়ে সব জায়গাতেই বিজেপি’র জুজু দেখছেন। আর এ রাজ্যের পুলিস নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। তাই ছেলেধরা গুজবে রাজ্যে একের পর এক গণপিটুনির ঘটনা ঘটলেও পুলিস হাত-পা গুটিয়ে নিধিরাম সর্দারের মতো বসে রয়েছে।
বিশদ
এখন থেকেই সব দপ্তরকে ঝাঁপাতে নির্দেশ মমতার
রাজ্যের ডেঙ্গুপ্রবণ ৮০৩টি ওয়ার্ড ও ৭৯১টি গ্রাম পঞ্চায়েত চিহ্নিত

বিশ্বজিৎ দাস, কলকাতা: বছরভর সজাগ থাকা ও রোগ মোকাবিলায় ঢিলেমি না দিয়ে যথোপযুক্ত কর্মসূচি গ্রহণের সুফল গত বছরই পেয়েছে সরকার। ২০১৭ সালের তুলনায় ২০১৮-তে তাই ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছিল অনেকটা কম। মৃত্যুর সংখ্যাও উল্লেখযোগ্যভাবে কমেছে।
বিশদ

25th  February, 2019
২০ হাজার দোকানেই বসছে যন্ত্র, রেশন না তুললে চিহ্নিত করে কার্ড বাতিলের ভাবনা
মে’র মধ্যে সর্বত্র ই-পিওএস বসাবে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মে মাসের মধ্যে রাজ্যের প্রায় ২০ হাজার রেশন দোকানের সবক’টিতেই ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ই-পিওএস) যন্ত্র বসাতে চলেছে খাদ্য দপ্তর। সম্প্রতি ১৫ হাজার যন্ত্রের বরাত একটি সংস্থাকে দেওয়া হয়েছে। আরও প্রায় পাঁচ হাজার যন্ত্রের বরাত শীঘ্রই দেওয়া হবে।
বিশদ

25th  February, 2019
আয়কর রিফান্ড সংক্রান্ত প্রতারণা নিয়ে ফের সাবধানবাণী কেন্দ্রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আয়করের রিফান্ড দেওয়ার জন্য কোনও করদাতার কাছ থেকে ব্যাঙ্কের গোপন তথ্য চায় না আয়কর বিভাগ। সচেতনতার লক্ষ্যে ফের এই বিষয়ে সাধারণ মানুষকে সাবধান করছে সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস।
বিশদ

25th  February, 2019
শান্তিপূর্ণ ভোটের উদ্দেশ্যে কমিশন আজ প্রশিক্ষণ দেবে পুলিসকর্তাদের

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: লোকসভা ভোটে নিরাপত্তা সুনিশ্চিত করতে আজ, সোমবার পুলিসকর্তাদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়া থেকে গণনা পর্যন্ত কীভাবে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে হবে, তারই প্রশিক্ষণ দেওয়া হবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।
বিশদ

25th  February, 2019
গুজব নিয়ে কড়া ব্যবস্থা নিন, গ্রেপ্তার
করুন, সমস্ত থানাকে নির্দেশ নবান্নের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গুজব ঠেকানোর জন্য কড়া ব্যবস্থা নিতে প্রতিটি থানাকে নির্দেশ দেওয়া হল। যেখানে এই ধরনের ঘটনা ঘটবে, সেখানে গ্রেপ্তারির নির্দেশও দেওয়া হয়েছে। নবান্ন থেকে রাজ্যের সর্বত্র এই নির্দেশ পাঠানো হয়েছে। গুজবকে কেন্দ্র করে রাজ্যজুড়ে নানা ঘটনা ঘটছে। বিশদ

24th  February, 2019
৫ থেকে বেড়ে ৯ হাজার টাকা
সুবিধা পেতে ইএসআই গ্রাহকদের উপর নির্ভরশীল
বাবা-মায়েদের মাসিক আয়ের সর্বোচ্চ সীমা বৃদ্ধি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: সরকারি স্বাস্থ্যবিমার পরিষেবা পেতে ইএসআই গ্রাহকদের উপর নির্ভরশীল বাবা-মায়েদের সর্বোচ্চ মাসিক রোজগারের পরিমাণ বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। এখন থেকে মাসে সর্বোচ্চ ন’হাজার টাকা পর্যন্ত রোজগার করেন, ইএসআই গ্রাহকের উপর নির্ভরশীল এমন বাবা-মায়েরা এই চিকিৎসা পরিষেবা নিতে পারবেন।
বিশদ

24th  February, 2019
আজ থেকে চারদিন ঝড়বৃষ্টি রাজ্যে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে পশ্চিমী ঝঞ্ঝা। অন্যদিকে বঙ্গোপসাগরে তৈরি হওয়া বিপরীত ঘূর্ণাবর্ত। এই জোড়া প্রভাবে আজ, রবিবার থেকে বুধবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস জারি করেছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, সব জায়গায় একসঙ্গে ঝড়-বৃষ্টি হবে ও তা সারাদিন ধরে চলবে, এমনটা নয়। বজ্রমেঘের সঞ্চার হয়ে মাঝে মাঝে ঝড়-বৃষ্টি হবে বিভিন্ন জেলার নানা জায়গায়। সঙ্গে থাকবে বজ্রপাতও।
বিশদ

24th  February, 2019
 লোকসভায় রাজ্যের ২২টি আসনে প্রার্থী দেবে সিপিএম, রায়গঞ্জে জানালেন বিমান

  সংবাদদাতা, রায়গঞ্জ: আসন্ন লোকসভা নির্বাচনে এরাজ্যে ২২টি আসনে প্রার্থী দেবে সিপিএম। শনিবার রায়গঞ্জে এক সাংবাদিক সম্মেলনে একথা জানান রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। তিনি বলেন, সিপিএম কোনও কেন্দ্রে তিন নম্বর, চার নম্বর অথবা পাঁচ নম্বর পজিশনের জন্য লড়াই করবে না।
বিশদ

24th  February, 2019
উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোবাইল সহ
ধরা পড়লে রেজিস্ট্রেশনই বাতিল হবে 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষার ভেন্যুতে মোবাইল সহ ধরা পড়লে সেই পরীক্ষার্থীর রেজিস্ট্রেশনই বাতিল করে দেবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। শনিবার সংসদের কেন্দ্রীয় কার্যালয় বিদ্যাসাগর ভবনে এক সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন সভাপতি মহুয়া দাস। মাধ্যমিক থেকে শিক্ষা নিয়েই নিরাপত্তায় আরও কঠোর হতে চাইছে সংসদ।
বিশদ

24th  February, 2019
প্রক্রিয়া দ্রুত শুরু করার উদ্যোগ
সাড়ে পাঁচ টাকা কেজিতে
আলু কিনতে চায় রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার পর দ্রুত কৃষকদের কাছ থেকে আলু কেনার প্রক্রিয়া শুরু করতে চাইছে রাজ্য সরকার। নবান্ন সূত্রে জানা গিয়েছে, সাড়ে পাঁচ টাকা কেজি দরে আলু কেনা হবে। এজন্য সরকারি তহবিল থেকে প্রায় সাড়ে পাঁচশো কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।
বিশদ

24th  February, 2019
কোটার তিন আসনেই লড়বে ফব, সিদ্ধান্ত রাজ্য কমিটিতে
গোপন বৈঠকে বিমান-সোমেন, জোট
নিয়ে কং-বাম শিবির এখনও সন্দিহান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় লোকসভা ভোটে আসন সমঝোতার ক্ষেত্রে কংগ্রেস ও বাম শিবির নিজেদের পছন্দের তালিকা নিয়ে শেষ পর্যন্ত কতটা আপস করবে, সে নিয়ে ধন্দ রয়েই গিয়েছে। উভয় শিবির প্রাথমিক আলোচনা শুরু করলেও আপাতত তা কংগ্রেস ও সিপিএমের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।
বিশদ

24th  February, 2019
 মতুয়াদের ভোট টানতে জোর তৎপরতা, আদাজল খেয়ে আসরে তৃণমূল, বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোট যত এগিয়ে আসছে, মতুয়াদের নিয়ে রাজনৈতিক তৎপরতা ততই জোরদার হচ্ছে। গত ২ ফেব্রুয়ারি উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে মতুয়া মহাসঙ্ঘের সদর দপ্তরের কাছেই এক জনসভায় ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মতুয়া মহাসঙ্ঘের ডাকেই ওই সভায় এসেছিলেন তিনি।
বিশদ

24th  February, 2019
এবার সাধারণ যাত্রীদের জন্য রুটে নামছে এসি ট্রামও
বিপজ্জনক ভুটভুটির পরিবর্তে জলে ভাসতে তৈরি ৪০টি অত্যাধুনিক সুরক্ষিত ভেসেল

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বিপজ্জনক ভুটভুটির পরিবর্তে ৪০টি অত্যাধুনিক সুরক্ষিত ভেসেল জলে ভাসতে তৈরি। পরিবহণ দপ্তর সূত্রের খবর, ৪০টি জলযানের মধ্যে ৩৬টিতে চড়তে পারবেন ৮০ জন করে যাত্রী। বাকি চারটি ৬০ জন করে যাত্রী চড়ার উপযোগী। এখানেই শেষ নয়, এসি বাসের পর এবার রুটে নামানো হবে এসি ট্রামও। 
বিশদ

24th  February, 2019
রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান
বন্ধ সোসাইটির দায় ও সম্পত্তি নির্ণয় করতে উচ্চ পর্যায়ের অডিট চায় রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমগ্র শিক্ষা অভিযান চালু হওয়ায় চলতি বছরের ১ জানুয়ারি থেকে পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান (আরএমএসএ) সোসাইটি বন্ধ হয়ে গিয়েছে। সেই সোসাইটির সম্পত্তি এবং দায়ের পরিমাণ নির্ণয় করতে এবং তার অডিট করাতে আটঘাট বেঁধে নামছে সরকার। 
বিশদ

24th  February, 2019

Pages: 12345

একনজরে
 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...

 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...

বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM